নির্বাসিতা
- মোহাম্মদ তারেক ০৫-০৫-২০২৪

আমার ভালবাসার কারায় ছিল বন্দী তোমার মন
তোমার নিষ্কলঙ্ক নয়নে পড়েছি মুক্তির আবেদন
দিলাম মুক্তি বিনাশর্তে
মোহন মনের পরিবর্তে
পুরেছি কারায় বিষাদের ছায়া, নিরাশার আয়োজন
হয়েছে নিরব পরাজিত প্রাণের সকল আন্দোলন।

আমার তখ্ তে জেগেছে কাঁটা, মুকুটের গেল মান
তোমারে জয়ের গরবে যারা সেজেছিল অম্লান
স্বপন সুরার ভেঙ্গেছে গেলাস
হৃদয় জুড়ে দুঃখের বিলাস
করে উপহাস কারার প্রাচীর প্রতিধ্বনি করে দান
দীর্ঘশ্বাসের পোড়া আগুনে কানন পুড়ে শ্মশান।

তোমারে দিয়ে মুক্তির স্বাদ পড়েছি বেদনা বেড়ী
বিষাদ কেউটে ফণা তুলে ধরে রয়েছে এ বুক ঘেরি
আলোর সাথীরা ডুবিছে আঁধারে
মৃত্যু-আফিমের চির মায়াঘোরে
পড়িতে ঢলে অকাতরে প্রাণ প্রহর গুনিছে তারি
দিনের সূর্য গিলিছে নিরবে আঁধারের বিভাবরী।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।